Image
RIKSA / VAN Project - upto 22,000 BDT
Image
Sweing Machine Project - upto 15,000 BDT
Image
Small Tea Stall Project - upto 30,000 BDT
Image
Cattale Firm Project
Image
Hen-Duck Project
Image
Jhalmuri Project
Image
Tractor Project
Image
Tomtom Project
Image
Mini Garments Project
01

যাকাতের টাকায় রিকশা দিন, একটি পরিবারের স্থায়ী পরিবর্তন আনুন

সফলতার গল্প বলি,উপরের ছবির রিকশাটা ২০১৮ সালের শেষ দিকে দেয়া হয়েছিল আলাল নামের একজন রিকশা চালককে, যিনি ভাড়ায় রিকশা চালায় অনেক বছর ধরে। তার ২ ( দুই ) মেয়ে মজার ইশকুলে বিনামূল্যে পড়ে, ক্লাস ফাইভ ও ওয়ানে। রিকশা চালিয়ে, নিজের ধারের ও লোনের টাকা পঋশোধ করে , ২০২০ সালে এখন ২ টা রিকশার মালিক। নিজে ১ টি চালায়, অন্যটি ভাড়া দেয়। সারা বছর আমাদের সঠিক মনিটরিং করার ফল এটি। আমরা তাদের রিকশা ভ্যান দেই যাদের আসলেই প্রয়োজন এবং আমরা দীর্ঘ বছর ধরে চিনি। এতে সুবিধাবঞ্চিত পরিবার যেমন স্বাবলম্বী হয়, সন্তানদের পড়াশোনাও নিশ্চিত হয়। সমাজে ইতিবাচক পরিবর্তন ঘটে । জীবন বদলে দেয়া যায় যাকাতের টাকায়।

কত টাকা লাগে একটি রিকশা দিতে / কিনতে ? মে ২০২০ সালে একটি নতুন রিকশার খরচ ২০,৫০০ টাকা ( বিশ হাজার পাঁচশত টাকা ) / ( or 250 USD ) ।


যাকাতের টাকায় কি রিকশা দেয়া যাবে ? হ্যাঁ যাবে । যেহেতু একটি পরিবার স্বাবলম্বী হবে এবং মুসলিম পরিবারে দেয়া হবে সেহেতু যাকাত এখানে দেয়া যাবে ।

প্রথম খাতঃ ফকীর- ফকীর হলো সেই ব্যক্তি যার নিসাব পরিমাণ সম্পদ নেই। যে ব্যক্তি রিক্তহস্ত, অভাব মেটানোর যোগ্য সম্পদ নেই, ভিক্ষুক হোক বা না হোক, এরাই ফকীর। যে সকল স্বল্প সামর্থ্যের দরিদ্র মুসলমান যথাসাধ্য চেষ্ট করা সত্ত্বেও বা দৈহিক অক্ষমতাহেতু প্রাত্যহিক ন্যায়সঙ্গত প্রয়োজনটুকু মেটাতে পারে না, তারাই ফকীর। কারও মতে যার কাছে একবেলা বা একদিনের খাবার আছে সে ফকীর।

ষষ্ঠ খাতঃ ঋণগ্রস্থ- এ ধরণের ব্যক্তিকে তার ঋণ মুক্তির জন্য যাকাত দেয়ার শর্ত হচ্ছে- সেই ঋণগ্রস্থের কাছে ঋণ পরিশোধ পরিমাণ সম্পদ না থাকা।

আপনার যেকোন প্রশ্ন / আগ্রহ / কৌতূহল বা জিজ্ঞাসা থাকলে ফোন করুণ +880 17 8888 6904 or Inbox m.me/mojarschool2013 or email:: ed.mojarschool@gmail.com
সরকারী নির্দেশনা ও ইসলামী ফাউন্ডেশন বাংলাদেশ যে ৮ টি খাতে যাকাত দিতে পাড়া নিশ্চিত করেছে তা জানতে ক্লিক করুণ
01

সেলাই মেশিন প্রোজেক্ট, মায়েদের জন্য

৩টা সেলাই মেশিন কেনা হলো, মায়েদের জন্য
বাবাদের যেহেতু আমরা রিকশা দিচ্ছিলাম, চারিপাশ থেকে অনুযোগ অভিযোগ আসছিল মায়েদের সেলাই মেশিন আমরা কেন দেই না।

সমস্যা হচ্ছে আমরা যে কাজই করি তার দীর্ঘ মেয়াদী প্ল্যান থাকে, ডোনেশনের টাকা মানে যাচ্ছে তাই করা না। একটা মেশিন হলেই কেউ কিন্তু আয় করতে পারবে না। একটা মেশিনের আগে প্রয়োজন প্রশিক্ষণ, তারপর কাপড় কেনার মূল ধন। এরপর বাজার, যেখানে নিয়মিত বিক্রি, বিক্রির কথা আসলেই আসবে কোয়ালিটি, কোয়ালিটি না থাকলে কেউ কিন্তু বানাবে না, ফলে মেশিন বিক্রির মত ঘটনা ঘটাও অমূলক নয়। ৫/১০ টা সেলাই মেশিন কিনে পেইজে ছবি দিলাম লাইক, হাততালি সব পাওয়া যাবে কিন্তু ফলাফল কি হবে? জিরো!

আমাদের ভাবনা যখন অনেক জটিল, মায়েরা দিলেন সমাধান। কি সমাধান?

যারা কাজ জানে ইতিমধ্যে তাদের ১ টা মেশিন দেন। যেহেতু কাজ জানে কোন কারনেই হোক এখন সেলাই মেশিন নাই তারা বিক্রির বাজারও জানে। মজার ইশকুল থেকে বিভিন্ন বড় দোকানে যুক্ত করে দিলে যে অর্ডার পাওয়া যাবে তা হচ্ছে বোনাস। এমন ১০০ জনের ১ টা তালিকা করলাম আমরা। এখন মিশন রিকশার পাশাপাশি এই সেলাই গুলো মায়েদের হাতে তুলে দেয়া।

আজকে ৩ টা সেলাই মেশিন কিনেও ফেললাম আমরা, দ্রুত হস্তান্তর করা হবে।

এই পরিবার গুলোকে আমরা সাপোর্ট দিতে চাই এই কারনে যে, এরা শুধু আর্থিক ভাবে স্বাবলম্বী ই হবে না, সন্তানের পড়াশোনাও নিশ্চিত করতে পারবে। কমবে পথশিশু।


কত টাকা দিলে হবে?
1. মেশিনের দাম ৭,০০০ টাকা। ওরিজিনাল Singer Machine. 12 Years warranty.
2. একটু বেটার প্রশিক্ষণ ৩,০০০ টাকা ( ৩ মাস শিখবে) .
3. মূল ধন ৫,০০০ টাকা। কাপড় কেনার জন্য।
মোট ( ৭,০০০ টাকা + ৩,০০০ টাকা + ৫,০০০ টাকা) = ১৫,০০০ টাকা।
তবে আপনি চাইলে শুধু ৭,০০০ টাকাই দিতে পারেন মেশিনের দাম।

https://odommobangladesh.org.bd/riksa/
01

RIKSA

প্রজেক্টের নামঃ RIKSA (Rehabilitation Idea Key for Sustainable Activity)

প্রজেক্টের লক্ষ্যঃ
শিক্ষার্থীদের ইশকুলে পড়া নিশ্চিত করার জন্য পরিবারকে স্বাবলম্বী করে তোলা।

প্রজেক্টের উদ্দেশ্যঃ
১। শিক্ষার্থী বাবা অথবা মা অথবা বাবা-মা উভয়ের জন্য একটি আয়ের উৎস তৈরী করা।
২। পরিবারের আর্থিক সমস্যার কারণে শিক্ষার্থীকে কাজে দেওয়া বা গ্রামে পাঠানোর মাধ্যমে পড়ালেখা বন্ধ করে দেওয়ার প্রবণতা কমানো।

প্রজেক্টের বিবরণঃ
পথশিশু মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে মজার ইশকুল একটি অদম্য বাংলাদেশ ফাউন্ডেশনের উদ্দ্যোগ ২০১৩ সাল থেকে বিগত প্রায় ৭ বছর ধরে সুবিধাবঞ্চিত শিশুদের জীবনযাত্রার মান উন্নয়নে কাজ করে আসছে।

ঢাকা ও মনপুরায় (ভোলা) মজার ইশকুলের ৮ টি শাখার মধ্যে ৪টি শাখা (স্থায়ী ইশকুল) জাতীয় শিক্ষাক্রমানুসারে বিনামূল্যে ৭০০ জন সুবিধাবঞ্চিত শিশুকে শিক্ষা প্রদানের কার্যক্রম পরিচালিত হচ্ছে। বাকি ৪টি শাখা খোলা আকশের নিচে পরিচালিত ইশকুল, যেখানে মাসে প্রায় ১,৩০০ এর অধিক শিশুর কাছে পৌঁছাতে পারছি আমরা।

স্থায়ী ইশকুলের শিক্ষার্থীদের পড়াশোনা নিশ্চিত ইশকুলের পক্ষ থেকে গুনগত শিক্ষা নিশ্চিত এর পাশাপাশি অন্যান্য আরও অনেক পারিপার্শ্বিক অবস্থার উপর নির্ভর করে। শিক্ষার্থীর পড়ালেখার উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে বাবা-মায়ের আয়ের উৎস বা কর্মক্ষেত্র। স্থায়ী ইশকুলের তথ্য উপাত্ত যাচাই করে দেখা যায়, বেশিরভাগ শিক্ষার্থীর অভিভাবক এর আয়ের উৎস স্থায়ী নয়, কাজের স্থায়িত্বকাল ০৩-০৬ মাস এরপর কাজ না পেলে বেকার বসে থাকা। কিন্তু ৪-৬ জনের পরিবার চালানোর আয়ের উৎস ১ বা ২ জন হলে, সে বেকার বসে থাকলে চলা দায়। আর তখনই শিক্ষার্থী ও তার মাকে সহ গ্রামের বাড়িতে পাঠিয়ে দেওয়ার প্রবণতা বাড়ে। মূলত এভাবেই শিক্ষার্থীদের ঝরে পড়ার সম্বাবনার সৃষ্টি হয়।

উক্ত সমস্যা সমাধানে মজার ইশকুল শিক্ষার্থীদের অভিভাবক বাবা ও মা উভয়েকে স্বাবলম্বী করে শিক্ষার্থীদের ইশকুলে পড়ালেখা নিশ্চিক করে তাদের উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করার জন্যই মূলত মজার ইশকুলের RIKSA (Rehabilitation Idea Key for Sustainable Activity) প্রজেক্ট। প্রজেক্টিকে ২ ভাগে ভাগ করে পরিকল্পনা করা হয়েছে –

১। বাবা অভিভাবকদের জন্য রিক্সা ও ভ্যান প্রজেক্ট এবং
২। মা অভিভাবকদের জন্য সেলাই মেশিন প্রজেক্ট।

01

Bank Details

আপনার ডোনেশন ও যাকাতের টাকা পাঠাতে পারেন নিচের ব্যাংক একাউন্টে

City Bank Ltd.

Accounts Number: 1401-8136-10001
Accounts Name: Odommo Bangladesh Foundation
Bank Name: City Bank Ltd.
Branch : Moghbazar Branch, Dhaka

#bKash:: 01788886904 (Personal)
01751553361 ( merchant)
#Rocket:: 017888869042
#Nogod :: 01788886904

#Paypal:: mojarschoolpaypal@gmail.com
#Internation Donation ::
http://bit.ly/Donate-Mojar-School

#More_Details:: www.odommobangladesh.org.bd

....

মজার ইশকুল ( an Odommo Bangladesh Foundation initiative)
Donate Now
Image
Image
Image
Image
Image
Image