Food and Nutrition Program - Mojar School

খাদ্য, শিক্ষা, প্রযুক্তি শ্লোগানে সুবিধাবঞ্চিত শিশুদের পাশে মজার ইশকুল (একটি অদম্য বাংলাদেশ ফাউন্ডেশন উদ্যোগ) আছে ২০১৩ সাল থেকে, নিশ্চিত করতে পেরেছে তাদের জন্য শিক্ষা। তবে খালি পেটে বা অসুস্থতার মাঝে যে শিক্ষা গ্রহণ প্রায় অসম্ভব সে সম্পর্কে আমরা নিশ্চিত। আমাদের খোলা আকাশের নীচে পরিচালিত ইশকুল গুলোতে আমরা প্রতি ক্লাস শেষেই নিশ্চিত করি শিশুদের জন্য খাবার, যা স্বেচ্ছাসেবীদের আর্থিকভাবে অংশগ্রহনে সম্ভব হয়ে থাকে এবং যা প্রতি ইশকুলে সপ্তাহে একদিন। একইভাবে স্থায়ী ইশকুল এর কার্যক্রম শুরু করার পর থেকেই পরিকল্পনা করছে শিক্ষার্থীদের পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাবার নিশ্চিত করার। সাপ্তাহিক ও মাসিক ভাবে কিছু কার্যক্রম পরিচালনা করা হলেও নিয়মিতভাবে কোন কার্যক্রম পরিচালনা করা হয়নি। মজার ইশকুলঃ আগারগাঁও ও মজার ইশকুলঃ মানিকনগরের অধিকাংশ শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায় তারা সকালে বিভিন্ন কারণে না খেয়ে ইশকুলে আসে। যার ফলে ইশকুলে বা ক্লাসে এ বয়সের শিশুদের যে পরিমাণ সক্রিয় থাকার কথা শিক্ষার্থীরা সে পরিমাণ সক্রিয় থাকে না। এছাড়াও তাদের পরিবারের আর্থিক কারণে ইচ্ছে থাকলেও অভিভাবকগণ শিক্ষার্থীদের নিয়মিত খাবারে যথাযথ পুষ্টি সম্মত খাবারের জোগান দিতে পারন না। আমাদের চেষ্টা অব্যহত থাকার কারণে ও কর্পোরেট প্রতিষ্ঠান এর সহযোগীতায় জুন ২০১৮ সালে দুটি স্থায়ী মজার ইশকুল (মজার ইশকুলঃ আগারগাঁও ও মজার ইশকুলঃ মানিক নগর) এই শুরু হয়েছে "ফুড অ্যান্ড নিউট্রিশন প্রোগ্রাম :: Food and Nutrition Program, যা নিশ্চিত করছে শিশুদের জন্য পুষ্টিকর খাবার। এরই সাথে ২০১৮ সালে সুবিধাবঞ্চিত শিশুর আমিষের ঘাটতি পূরণে মজার খাবার :: Mojar Khabar নামে ফুড প্রোগ্রাম শুরু করে। মজার ইশকুলের ৬ টি শাখায় প্রতি ক্লাসে হচ্ছে এই আয়োজন যা চলবে ক্লাসের প্রতিদিন। মজার ইশকুলের (ওপেন বা স্থায়ী উভয়) সকল শিক্ষার্থী ফুড প্রোগ্রাম :: Food Program এর অন্তভুক্ত "ফুড অ্যান্ড নিউট্রিশন প্রোগ্রাম :: Food and Nutrition Program" র আওতায় প্রতি ক্লাসে এক গ্লাস দুধ ও সাথে ডিম, কেক, কলা, রুটি বা বাকড়খানি পায় এবং দুপুরে মজার খাবার :: Mojar Khabar এর আওতায় সাদা ভাত ও সাথে মাছ, ডিম, মাংস পায়, যা একটি চলমান প্রক্রিয়া কোন প্রোজেক্ট ভিত্তিক নয়। সুবিধাবঞ্চিত শিশুদের মান সম্পন্ন পড়ালেখা, শারীরিক ও মানসিক সুস্থতা নিশ্চিত করতে মজার ইশকুল তাদের পাশেই রয়েছে। Nutrition program: ২০১৮ সালের জুন মাস থেকে মজার ইশকুলের প্রচেষ্টায় এবং কর্পোরেট সহযোগীতায় মজার ইশকুল এর ২টি স্থায়ী ইশকুলের ৩১১ জন শিক্ষার্থীর জন্য ফুড অ্যান্ড নিউট্রিশন প্রোগ্রাম :: Food and Nutrition এর কার্যক্রম শুরু হয়। এ কার্যক্রমের আওতায় প্রতি ক্লাসে শিক্ষার্থীরা এক গ্লাস দুধের সাথে ডিম, কলা, কেক, বাকরখানি বা পাউরুটি পায়।
খাবার তালিকায় আমরা সবচেয়ে বেশি যা প্রাধান্য দিয়েছি তা হলো দুধ। প্রতিদিন একগ্লাস দুধ। দুধ শিশুদের জন্য খুবই উপকারী একটি খাবার। ক্যালসিয়াম ও ফসফরাস দুধের দুটি জরুরি মিনারেল। এগুলো স্বাস্থ্যকর হাড়, দাঁত, নখের জন্য জরুরি। এ ছাড়া দুধের মধ্যে রয়েছে প্রয়োজনীয় পুষ্টি, যেমন : প্রোটিন, জিংক, ভিটামিন এ, বি২ ও বি১২। রয়েছে আয়োডিন, নায়াসিন ও ভিটামিন বি৬।
প্রতি রবিবার দুধ এর সাথে থাকে একটি করে সেদ্ধ ডিম। শিশুদের জন্য ডিম খুবই উপকারী একটি খাবার। এতে রয়েছে উচ্চ পরিমাণ প্রোটিন, আর প্রোটিন শিশুদের জন্য খুবই জরুরি। ডিমের আরো রয়েছে বি ভিটামিন। এটি মস্তিষ্কের গঠন এবং কার্যক্রমের জন্য দরকার। পাশাপাশি ডিমের মধ্যে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড, ভিটামিন ডি, ফোলেট, জিংক, আয়রন ও সেলেনিয়াম। সকালে খাওয়া একটি ডিম শিশুকে সারা দিনের জন্য শক্তি জোগাবে।
Donate