Friend of Mojar School
Birthday Celebration with Street Children
by Odommo Bangladesh Foundation
Created Apr 26, 2021 | Dhaka, Bangladesh
৳ 1,500.00 raised of ৳ 20,000.00 goal 8%
  • 1 Donations
  • 195 days left
  • Views

পথশিশুদের সাথে জন্মদিন উদযাপন
জন্মদিন মানেই বিশেষ আয়োজন। প্রিয়জনদের সাথে উদযাপনের উপলক্ষ। বছরের এই একটি দিনকে ঘিরে থাকে কত আয়োজন,কত পরিকল্পনা। কিন্তু আমাদের চারপাশে বেড়ে উঠা পথশিশুদের কাছে জন্মদিন যেন বাকি সাধারণ দিনের মতই। জন্মদিন কি বা কবে তা জানাই থাকে না তাদের। তাই পথশিশুদের জন্মদিন উদযাপনের সুযোগ হয়ে উঠে না কখনোই। এই সুবিধাবঞ্চিত শিশুদের জন্মদিনের আনন্দ উপহার দেওয়ার লক্ষ্যেই মজার ইশকুল এর পথশিশুদের সাথে জন্মদিন উদযাপন ইভেন্ট। এই ইভেন্টের সাহায্যে মজার ইশকুল এর যেকোন শুভাকাঙ্ক্ষী পথশিশুদের সাথে জন্মদিন পালন করতে পারেন।

মজার ইশকুল এর মাধ্যমে জন্মদিন উদযাপন
পথশিশুদের আনন্দঘন কিছু মুহূর্ত উপহার দিতে নিজের কিংবা সন্তান কিংবা আপনার প্রিয়জনের জন্মদিনটি উদযাপন করতে পারেন মজার ইশকুল এর শিশুদের সাথে। আপনার এই বিশেষ দিনে সুবিধাবঞ্চিত পথশিশুদের মুখে হাসি ফুটবে। তাদের কেউ হয়তো প্রথম নিজের পছন্দের খাবারটা খাওয়ার সুযোগ পাবে। আবার কেউবা প্রথম কেক কাটা উপভোগ করবে। পথে বেড়ে উঠা এই শিশুদের মুখে হাসি ফোটানোর চেয়ে বড় জন্মদিনের উপহার আর কিই বা হতে পারে!!!
মজার ইশকুলের মাধ্যমে পথশিশুদের সাথে জন্মদিন উদযাপনের ফলে আপনি নিজের জন্মদিনের পাশাপাশি একজন পথশিশুর জন্মদিন পালনের সুযোগ করে দিতে পারেন। সুবিধাবঞ্চিত পথশিশুদের অধিকাংশের নিজেদের জন্মদিন কবে তা জানা থাকে না। তাই উদযাপনও হয়ে উঠে না। মজার ইশকুল এর শুভাকাঙ্ক্ষীদের জন্মদিন উদযাপনের মাধ্যমে এই সুবিধাবঞ্চিত পথশিশুরা নিজেদের জন্মদিন উদযাপন করে। তাদের জন্মদিনের ইচ্ছাপূরণের একটি সুযোগ পায়।
পাশাপাশি আপনার সন্তানের জন্মদিন মজার ইশকুলের শিশুদের সাথে উদযাপনের মাধ্যমে আপনার সন্তানকে দিতে পারেন একটি সুন্দর মানবিক স্মৃতি। তথ্যপ্রযুক্তির যুগে সকল স্মৃতি সামাজিক যোগাযোগ মাধ্যমে রয়েই যায়। আপনার সন্তানের শৈশবের একটি জন্মদিন সমাজের সুবিধাবঞ্চিত পথশিশুদের সাথে উদযাপন করলে এই স্মৃতি তার জীবনের আনন্দঘন দিন হয়ে থাকবে। আমরা মজার ইশকুলের পক্ষ থেকে আপনার সন্তানকে উপহারস্বরূপ জন্মদিনের শুভেচ্ছাবার্তা, ছবি, ভিডিও প্রদান করা হবে। উল্লেখ্য যে, এসকল ছবি ও ভিডিও কোন প্রফেশনাল ফটোগ্রাফার নয়, বরং মজার ইশকুলের স্বেচ্ছাসেবীরা তৈরি করবে। প্রফেশনাল ভিডিও ও ছবির প্রয়োজনীয়তা থাকলে সেক্ষেত্রে জন্মদিনের বাজেটের সাথে অতিরিক্ত ৩্‌০০০-৫০,০০০ টাকা যুক্ত করা হলে মজার ইশকুল এর পক্ষ থেকে সে আয়োজন করা হবে।
মজার ইশকুলের সাহায্যে খুব সহজেই আপনার এই বিশেষ মুহূর্তের আনন্দ পথশিশুদের সাথে ভাগ করে নিতে পারেন। মজার ইশকুল এর মোট ৮ টি ইশকুলে শিশু সংখ্যা ২,০০০। আপনি চাইলে সব ইশকুলে বা ১ টি ইশকুলে বা ১০০ থেকে ২০০০ যেকোন সংখ্যক পথশিশুদের জন্য জন্মদিন আয়োজন করতে পারেন।

জন্মদিনের সম্ভাব্য খাবার তালিকাঃ (এক জন শিশুর বিবেচনায়)
১. ডিম খিচুড়ী - ৫০/-
২. চিকেন খিচুড়ী - ১০০/-
৩. তেহারী -১২০/-
৪. চিকেন বিরিয়ানী -১২০/-
৫. মোরগ পোলাও - ১৪০/-
৬. কাচ্চি - ১৮০/-
আবশ্যিক-
১. জন্মদিনের কেক
২. ব্যানার
৩. পানি

আনুষঙ্গিক-

  • জুস
  • কোমল পানীয়
  • মিষ্টি
  • দই
  • ফিরনী
  • ডেকোরেশন


উপরের তালিকা থেকে আপনার পছন্দসই যেকোন খাবার আপনি মজার ইশকুল এর পথশিশুদের সাথে জন্মদিন উদযাপনের জন্য পছন্দ করতে পারেন। আপনি চাইলে সব ইশকুলে বা ১ টি ইশকুলে বা ১০০ থেকে ২০০০ যেকোন সংখ্যক পথশিশুদের জন্য জন্মদিন আয়োজন করতে পারেন।
আপনার নিজের বা আপনার সন্তানের কিংবা আপনার কোন প্রিয়জনের জন্মদিন আমাদের সাথে উদযাপন করতে যোগাযোগ করুন,০১৭৮৮৮৮৬৯০৪ এই মোবাইল নাম্বারে।

মজার ইশকুল এর মাধ্যমে শুভাকাঙ্ক্ষীদের পথশিশুদের সাথে জন্মদিন উদযাপন
নিজেদের কিংবা কোন প্রিয়জনের জন্মদিনকে পথশিশুদের ইচ্ছাপূরণের মাধ্যম বানিয়ে ফেলেন মজার ইশকুল এর শুভাকাঙ্ক্ষীরা। এমনই গুটিকয়েক জন্মদিন উদযাপনের গল্পই বলা হবে এখানে।
মজার ইশকুলঃ সদরঘাট এর সুবিধাবঞ্চিত শিশুদের সাথে সুশানা এর জন্মদিন উদযাপন
মজার ইশকুলের শুভাকাঙ্ক্ষীরা তাদের সন্তানের জন্মদিনের মত আনন্দের দিনটি ভাগাভাগি করে নিতে চায় সুবিধাবঞ্চিত শিশুদের সাথে। তারই ধারাবাহিকতায় ২০ সেপ্টেম্বর ২০২০,সুশানার প্রথম জন্মদিনের আনন্দ সুবিধাবঞ্চিত পথশিশুদের মাঝে ছড়িয়ে দিতে, মজার ইশকুলঃ সদরঘাটের ১০০ শিশুর জন্য জন্মদিনের আয়োজন করা হয়। জন্মদিনের রীতি অনুযায়ী শিশুদের জন্য ছিল কেক কাটা ও ভালো খাবারের আয়োজন। প্রতিটি শিশুর জন্য বরাদ্ধ ছিল এক পিস কেক, চিকেন বিরিয়ানী,ফ্রুটিকা ও বিশুদ্ধ পানি।
কিন্তু কেক কিংবা ভালো খাবারের আয়োজন চাপিয়ে জন্মদিন উদযাপন করার আনন্দটিই মজার ইশকুলের সুবিধাবঞ্চিত শিশুদের মুখে হাসি ফোটাতে সক্ষম হয়। সুশানার জন্মদিনের সুবাদে মজার ইশকুলঃ সদরঘাটের ১০০ সুবিধাবঞ্চিত পথশিশু উপহার পেল আনন্দে কাটানোর মত একটি দিন।

এহান এর জন্মদিন উদযাপন
মজার ইশকুল এর শুভাকাঙ্ক্ষী তার সন্তান এহান এর ২য় জন্মদিন মজার ইশকুলঃ ধানমন্ডির শিশুদের সাথে উদযাপন করেন। জন্মদিনটি যেন শিশু এহান এর একার ছিল না,ছিল মজার ইশকুল এর সকল শিশুর। এই মনোভাবটি এহান এর এই বিশেষদিনটিকে করে তুলেছিল আরো বিশেষ।
২৫ অক্টোবর,২০১৯,শুক্রবার ছিল অন্য সকল শুক্রবার থেকে ভিন্ন। ধানমন্ডি পয়েন্টের ৫০ জন শিশুদের জন্য নিয়ে আসা হয় একটি বড় কেক। এহানের - এর জন্মদিন উদযাপনের জন্য আয়োজন করা হয় জন্মদিনের ইভেন্ট।
গান,গল্প ,আড্ডা ,হাসি ঠাট্টা এর মধ্য দিয়ে উৎসব মুখর সময় অতিবাহিত হয় । এরপর শিশুদের সকলকে তেহারি দেওয়া হয়। তারা সকলে তৃপ্তি সহকারে তেহারি খেলে তারপর কেক কাটা শুরু হয়। কেক কাটা হলে তারা সকলে পয়েন্ট ত্যাগ করে এক পিস কেক,একটি পেপসি এবং একটি করে চকলেট নিয়ে।
মাঈশা ফাহমিদা র জন্মদিন উদযাপন
০৩ এপ্রিল ২০১৯, রোজ বুধবার মজার ইশকুল এর শুভাকাঙ্ক্ষী সালমা জেসমিন তার মেয়ে মাঈশা ফাহমিদার জন্মদিনের আনন্দ মজার ইশকুলঃ আগারগাঁও এর ১০০ জন শিক্ষার্থীর সাথে ভাগাভাগি করে নেন।
শুভাকাঙ্ক্ষী সালমা জেসমিন এবং মাঈশা ফাহমিদা জন্মদিন উদযাপনে অংশগ্রহণ না করলেও শিক্ষার্থীদের জন্য জন্মদিনের কেক ও ডিম খিচুড়ি আয়োজন করেছেন।
শিক্ষার্থীদের পক্ষ থেকে মাঈশা ফাহমিদার জন্য উপহার হিসেবে ছিল জন্মদিনের শুভেচ্ছাবাণী। শিক্ষার্থীরা খাবারগুলো তৃপ্তি সহকারে গ্রহণ করে এবং দিনটি আনন্দের সাথে উপভোগ করে।
শুভাকাঙ্ক্ষী সাজিয়া সুলতানা পুতুল এর জন্মদিন উদযাপন
জন্মদিন প্রত্যেকের কাছে বিশেষ, আর এই বিশেষ দিনটি সবাই তার আপনজনের সাথে উদযাপন করতে চায়।
কিন্তু কিছু ব্যতিক্রম মানুষ আছে যারা সমাজের অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশুদের আপনজন হয়ে ওঠে এবং নিজেদের জন্মদিনের মত বিশেষ দিন সুবিধাবঞ্চিত শিশুদের সাথে উদযাপন করেন। তেমনি একজন মজার ইশকুল এর শুভাকাঙ্ক্ষী সাজিয়া সুলতানা পুতুল। তিনি তার জন্মদিনের আনন্দ শিশুদের সাথে ভাগাভাগি করে নিতে তাদের জন্য আয়োজন করে কেক,মোরগ পোলাও এবং বিশুদ্ধ পানি।
শুধু আয়োজনই নয় শিশুদের সাথে জন্মদিনের কেক কাটার জন্য তিনি স্ব-শরীরে উপস্থিত হন মজার ইশকুলঃ ধানমন্ডিতে। শিশুদের সাথে গান গেয়ে, কেক কেটে তিনি দিনটি উদযাপন করেন এবং এই সুযোগ করে দেওয়ার জন্য মজার ইশকুলকে ধন্যবাদ জানান।
এছাড়াও,বিগত ০৮ বছরে মজার ইশকুল এর অসংখ্য শুভাকাঙ্ক্ষী,স্বেচ্ছাসেবী ও বন্ধু নিজের বা সন্তানের কিংবা কোন প্রিয়জনের জন্মদিন মজার ইশকুল এর শিশুদের সাথে উদযাপন করেছেন। সেসকল শুভাকাঙ্ক্ষীদের ধন্যবাদ মজার ইশকুলের শিশুদের সুন্দর কিছু মুহূর্ত উপহার দেওয়ার জন্য। এমন ছোট ছোট উদ্যোগ পথশিশু মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্য অর্জনে আমাদের আরো একধাপ এগিয়ে নিয়ে যাবে।
আপনার নিজের বা আপনার সন্তানের কিংবা আপনার কোন প্রিয়জনের জন্মদিন আমাদের সাথে উদযাপন করতে যোগাযোগ করুন, ০১৭৮৮৮৮৬৯০৪ এই মোবাইল নাম্বারে।

  • NAHIDUL ISLAM
    All Donor From Old System donated ৳ 1,500.00
    1 month ago
No results have been found