Mojar School Celebrate “Global Handwashing Day 2022” – মজার ইশকুল :: Mojar School – an Odommo Bangladesh Foundation initiative

Mojar School Celebrate “Global Handwashing Day 2022”

আজ ১৫ই অক্টোবর, বিশ্ব হাত ধোয়া দিবস। বছরের এই দিনটি আমাদের স্মরণ করিয়ে দেয় যে সাবান এবং জল দিয়ে হাত ধোয়া একটি সেরা পদক্ষেপ যা আমাদের অসুস্থ হওয়া এবং অন্যদের মধ্যে জীবাণু ছড়ানো থেকে এড়াতে সাহায্য করে। বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষ্যে মজার ইশকুল সাবান দিয়ে হাত ধোয়ার প্রয়োজনীয়তা এবং এ বিষয়ে আমাদের সদরঘাট ওপেন ইশকুলের শিশুদের অবগত করার জন্য একটি ইভেন্ট আয়োজন করে।
সাবান এবং জল দিয়ে হাত ধোয়া জীবাণুর বিস্তার বন্ধ করার এবং সুস্থ থাকার সবচেয়ে সহজ, সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি। হাত পরিষ্কার রাখা ৩ টির মধ্যে ১ টি ডায়রিয়াজনিত অসুস্থতা এবং ৫ টির মধ্যে ১ টি শ্বাসযন্ত্রের সংক্রমণ যেমন সাধারণ সর্দি বা ফ্লু প্রতিরোধ করতে পারে।
একজন শিশুর সুস্থ বিকাশ একটি জাতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। সুবিধাবঞ্চিত এই শিশুদের সুস্থ সাবলীল জীবন গঠনে মজার ইশকুল কাজ করে যাচ্ছে বিগত ১০ বছর ধরে। মজার ইশকুলের লক্ষ্য খাদ্য, শিক্ষা এবং প্রযুক্তি নিশ্চিত করে শিশুদের স্বাবলম্বী করে গড়ে তোলা। মজার ইশকুলের উদ্যোক্তা আরিয়ান আরিফ বলেন “সুস্থতা আমাদের সৃজনশীল বিকাশকে বাড়িয়ে তোলে। সমাজের এই ছিন্নমূল শিশুদের যদি আমরা সঠিক যত্ন নিতে পারি তাহলে এই শিশুরাই আমাদের দেশকে একদিন বিশ্ব দরবারে তুলে ধরবে। এই শিশুদের হাত ধোয়ার জায়গার অনেক স্বল্পতা রয়েছে। তাদের জন্য যদি আমরা এই ব্যাবস্থাটি সহজতর এবং আরও অধিক করতে পারি তবে আমি মনে করি তা এই শিশুদের জন্য এবং সাথে জাতির জন্যও কল্যাণময় হবে”।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these