#YouthDevelopment

Youth Development

আমরা দৃঢ়তার সাথেই এটা বলতে পারি যে তরুণ স্বেচ্ছাসেবীদের সার্বিক দক্ষতার বিকাশের জন্য মজার ইশকুল খুবই যুগোপযোগী একটি প্লাটফর্ম। ৪ মাসের সেশনভিত্তিক যে স্বেচ্ছাসেবা কার্যক্রম আমাদের চালু আছে, স্বেচ্ছাসেবী হিসেবে যুক্ত হলেও এখানে বেশ কিছু নিয়মের মধ্য দিয়ে যেতে হয় একজন তরুণকে৷ এটা আমরা শতভাগ আত্মবিশ্বাসের সাথে বলতে পারি মজার ইশকুল এর সাথে সফলভাবে একটি সেশন সম্পন্ন করার পর একজন স্বেচ্ছাসেবী তার জীবনের ইতিবাচক পরিবর্তনগুলো খুব সহজেই চিহ্নিত করতে পারে।

মজার ইশকুল এ যুক্ত হয়েছে একজন স্বেচ্ছাসেবী সবার প্রথমে যেটা শেখে সেটা হলো শিশুদের সাথে কীভাবে বন্ধুত্বসুলভ সম্পর্ক গড়ে তুলতে হয়। তার পাশাপাশি শিশুদের সাথে মিশে তারা হতাশ না হওয়া শেখে, সুবিধাবঞ্চিত এ শিশুদের জীবনের গল্পগুলো তাদের নিজেদের মুখ থেকেই শুনে নিজেকে এ শিশুদের জীবন মানোন্নয়নে কাজে লাগাতে শেখে।

এখন যদি ব্যক্তিজীবনের উন্নয়নগুলো লক্ষ করি, একজন স্বেচ্ছাসেবী তার কাজ করার অভিজ্ঞতার ভিত্তিতে প্রথমত তার সামাজিক জড়তা কাটাতে শেখে। তার ভাবনার জগৎ আরও বিস্তৃত হয়। যেকোন সমস্যা ও তার সমাধান নিয়ে গভীরভাবে চিন্তা করতে শেখে। নিজের বক্তব্য উপস্থাপন করতে শেখে। তাছাড়া মজার ইশকুল এ স্বেচ্ছাসেবী হিসেবে নিযুক্ত থাকার পুরো সময়টা তাকে রিপোর্ট-রিপোর্টিং এ বিশেষভাবে পারদর্শী করে তোলে। একটি সিস্টেমে থেকে নিজের জীবন মানোন্নয়নে উদ্বুদ্ধ করে। স্কিল ডেভলপমেন্ট বা দক্ষতা বৃদ্ধি হলো যা করতে চাই ও যা করতে পারি এর মধ্যের পার্থক্য খুঁজে বের করা ও উক্ত পার্থক্য মোচনে কাজ করা। বর্তমান যুগ প্রযুক্তির যুগ। যেকোন কর্মক্ষেত্রে বা ব্যক্তিগত কাজের ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার বাধ্যতামূলক হয়ে গিয়েছে। প্রত্যেককে এখন কম্পিউটার সম্পর্কিত কিছু দক্ষতা জানতেই হয়। এই বিষয় মাথায় রেখে মজার ইশকুল –এ নিয়মিত স্বেচ্ছাসেবীদের প্রতি মাসে তার কাজের বিবরণী উল্লেখ করে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তৈরি করতে হয়। যা একজন স্বেচ্ছাসেবীকে নিজের কাজ উপস্থাপন এর সাথে সাথে কম্পিউটারে পাওয়ার পয়েন্টে কাজের দক্ষতা তৈরীতে সাহায্য করে।

জীবনের সবক্ষেত্রেই যেটা দরকার হয় সেটা হলো কঠিন মুহুর্তগুলোর সম্মুখীন হয়ে তা সমাধান করার চেষ্টা করা, স্বেচ্ছাসেবীদের সেটি উপলব্ধি করাতে সক্ষম মজার ইশকুল এর এই প্লাটফর্ম। এটি স্বেচ্ছাসেবীদের আমরা চাইলেই যে অনেক ব্যস্ততার মাঝেও সবকিছু সমন্বয় করে চলতে পারি তা শেখায়।

তাছাড়া দেশ ও দেশের উন্নয়নে নিজেকে কাজে লাগানোর জন্য দরকার হয় টিম লিড দেয়ার ক্ষমতার। মজার ইশকুল এর বিভিন্ন কার্যাবলির মধ্য দিয়ে যাবার সময় স্বেচ্ছাসেবীদের যেটি অনুশীলন হয়েই যায়। লিডারশিপ এর জন্য প্রয়োজনীয় দক্ষতার মধ্যে পড়েঃ
১। যোগাযোগ দক্ষতা
২। আন্তঃব্যক্তিক দক্ষতা
৩। সমস্যা সমাধান / সিদ্ধান্ত-তৈরি দক্ষতা
৪। কর্ম দক্ষতা ব্যবস্থাপনা
৫। ইতিবাচক ও দায়িত্বশীলতা
মজার ইশকুল স্বেচ্ছাসেবীদের লিডারশিপ ডেভলপমেন্ট এর ক্ষেত্রে উক্ত বিষয়গুলো লক্ষ্য রাখে।

মজার ইশকুল এর একজন স্বেচ্ছাসেবীকে যদি তার মজার ইশকুল এর সাথে যুক্ত হওয়ার আগে এবং পরের সময়ের মধ্যে তুলনা করতে বলা হয়, তার চিন্তাধারা থেকে শুরু করে জীবনযাপন করার সবকিছুতে একটি ইতিবাচক প্রভাব ও পরিবর্তন খুব সহজেই লক্ষণীয় হয়। তরুণদের দক্ষতার বিকাশের জন্য মজার ইশকুল সত্যিই খুব দারুণ একটা প্লাটফর্ম হতে পারে।