৫৮ টি বই ভালো কাজের স্বীকৃতি হিসেবে উপহার পেলো মজার ইশকুলের স্বেচ্ছাসেবীরা ২০১৯

মজার ইশকুল এর খোলা আকাশের নিচে পরিচালিত চারটি ইশকুল (মজার ইশকুলঃ কমলাপুর, মজার ইশকুলঃ সদরঘাট, মজার ইশকুলঃ ধানমন্ডি ও মজার ইশকুলঃ শাহবাগ) – এর স্বেচ্ছাসেবী টিমের প্রতি মাসেই একটি মিটিং থাকে। মিটিং এ অন্যান্য অফিসিয়াল কার্যক্রমের পাশাপাশি আর যে কাজটি করা হয় সেটি হলো সারা মাসের কাজের উপর মূল্যায়ন। প্রতি পয়েন্ট থেকে একজন মাসিক সেরা স্বেচ্ছাসেবী, চার সমন্বয়কারীর মধ্য হতে মাসিক সেরা সমন্বয়কারী, এবং মাসিক সেরা পয়েন্ট ঘোষণা করা এই মিটিং এ। স্বেচ্ছাসেবীদের তাদের কাজের প্রতি উৎসাহ বাড়াতেই এটি করা হয়। সেরাদের জন্য পুরস্কার হিসেবে সবসময়ই থাকে বই।

আমাদের স্বেচ্ছাসেবী কার্যক্রমের একটি মূল লক্ষ্য হলো প্রত্যেক স্বেচ্ছাসেবী যেন মজার ইশকুলকে দেয়া তার সময়ের বিপরীতে কিছুটা হলেও শিখতে পারেন, তার স্কিল লেভেল কিছুটা হলেও উন্নত হয় এটা নিশ্চিত করা। স্কিল ডেভেলপমেন্ট আর সেলফ ডেভেলপমেন্টের জন্য, বই পড়ার চাইতে কোন ভালো উপায় সম্ভবত নেই। সাধারণ কোন গল্প বা উপন্যাসের বই পড়ার চাইতে আত্মউন্নয়নমূলক বইগুলো পড়লে অবশ্যই সেগুলো বেশি ভ্যালু ফিরিয়ে দেয়।

আমাদের স্বেচ্ছাসেবীদের আমরা যে বইগুলো দেই সেগুলোকে সাধারণত দুটি ক্যাটাগরিতে ফেলানো যায় – আত্মউন্নয়নমূলক অথবা মুক্তিযুদ্ধ সংক্রান্ত। দেশের জন্য কাজ করার অনুপ্রেরণা আমরা আমাদের মুক্তিযোদ্ধাদের থেকেই পাই। এ কাজ করতে গিয়ে হাল যাতে আমরা এত সহজে ছেড়ে না দেই সেজন্য মুক্তিযোদ্ধাদের গল্পগুলো জানা থাকা খুব জরুরি।

২০১৯ সালে বিভিন্ন সময় সেরা নির্বাচিত হওয়া স্বেচ্ছাসেবীদের আমরা মোট ৫৮টি বই উপহার হিসেবে দেই। উপহার দেয়া বইগুলো হলো –

১। দ্য ওয়ান মিনিট ম্যানেজার (কেন ব্ল্যানচার্ড, স্পিনার জনসন) — ০৯টি
২। থিংক এন্ড গ্রো রিচ (নেপোলিয়ন হিল) — ০৪টি
৩। দ্য ফাইভ সেকেন্ড রুল (মেল রবিন্স) — ০২টি
৪। দ্য পাওয়ার অব পজিটিভ থিংকিং (ড. নরম্যান ভিনসেন্ট পিল) — ০২টি
৫। টাইম ম্যানেজমেন্ট (মার্ক মানসিনি) — ০১টি
৬। রিচ ড্যাড পুওর ড্যাড (রবার্ট কিয়োসাকি) —- ০৬ টি
৭। শরবতে বাজিমাত (মুনির হাসান) — ১২ টি
৮। একাত্তরের চিঠি (রণাঙ্গনে মুক্তিযোদ্ধারা) — ০৫ টি
৯। এখনো স্বপ্ন দেখায় (মুহম্মদ জাফর ইকবাল) — ০৪ টি
১০। প্যারাময় লাইফের প্যারাসিটামল (ঝংকার মাহবুব) — ০৪ টি
১১। হাঙর নদী গ্রেনেড (সেলিনা হোসেন) — ০৪ টি
১২। সংগঠন ও বাঙালি (অধ্যাপক আবদুল্লাহ আবু সাঈদ) — ০৪ টি
১৩। পড়ো পড়ো পড়ো (মুনির হাসান) — ০১ টি

 

তালিকা থেকে এটা স্পষ্ট যে বিশ্বব্যাপী যে সেলফ ডেভেলপমেন্ট বইগুলো বেস্টসেলার হয়েছে সেগুলোকেই আমরা প্রাধান্য দিয়ে থাকি। সকল স্বেচ্ছাসেবীরা যাতে বইগুলো থেকে পুরোপুরি উপকৃত হতে পারেন এজন্য এগুলোর বাংলা অনুবাদই মূলত দেয়া হয়। দ্য ওয়ান মিনিট ম্যানেজার বা টাইম ম্যানেজমেন্টের মত বইগুলো স্বেচ্ছাসেবীদের লিডারশিপ স্কিল বাড়াতে অনেক বেশি সাহায্য করবে। এছাড়া মূল বাংলায় লেখা বই তো আছেই। যুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের লেখা চিঠিগুলোর সংকলন, বা জাতিগতভাবে বাঙালির সাংগঠনিক দুর্বলতার বিষয়বস্তু নিয়ে প্রবন্ধসংগ্রহ – যেকোন বাংলাদেশি তরুণকে তার আশেপাশের সমাজ ও জীবন বা তার অনুপ্রেরণাগুলোকে এ বইগুলো আরো ভালোভাবে বুঝতে শেখাবে।

বলা হয়ে থাকে, বই পড়ার অভ্যাসই একজন প্রকৃত সফল মানুষকে অন্য সবার থেকে আলাদা করে। তরুণদের জন্য এই অভ্যাসটা গড়ে তোলা অনেক বেশি দরকার। স্বেচ্ছাসেবী হিসেবে মজার ইশকুল এর সাথে যে তরুণরা যুক্ত হোন তাদের মাঝে বই পড়ার চর্চাটা গড়ে তোলার জন্যই আমাদের বেছে বেছে এইরকম অসাধারণ কিছু বই উপহার হিসেবে দেয়ার প্রচেষ্টা থাকে। বিচ্ছিন্নভাবে বইগুলো নির্বাচন করা হয় না বরং স্বেচ্ছাসেবীরা পড়ে সর্বোচ্চ উপকার পাবে, এমন বইই আমরা তাদের হাতে তুলে দেই।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •