Educational accessories and materials for underprivileged permanent school students of Mojar school.

২০১৩ সাল থেকে খাদ্য – শিক্ষা – প্রক্তি স্লোগানে তরুনদ্র সমন্বয়ে পথ শিশু মুক্ত বাংলাদেশ গড়ার জন্য  সুবিধাবঞ্চিত শিশুদের জন্য কাজ করে আসছে।

লক্ষ্য অর্জনের ধাপ হিসেবে খোলা আকাশের নিচে পরিচালিত ইশকুলের পরই স্থায়ী ইশকুলের কার্যক্রম শুরু করা হয়। যেখানে সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে জাতীয় শিক্ষাক্রমানুসারে প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রদান করা হয়।

শিক্ষার্থীদের শিক্ষা প্রদানের জন্য জন্য মাসিক একটি নির্দিষ্ট পরিমান অর্থ ছাড়াও প্রতি বছর নির্দিষ্ট কিছু আনুসাঙ্গিক উপকরণের প্রয়োজন হয়। যেমন – ইশকুল ড্রেস, ব্যাগ, জুতা, বেঞ্চ, ফ্যান-লাইট, সোলার (স্থান ভেদে), পানির ফিল্টার ইত্যাদি।

 

ইশকুল পোশাক সকল শিক্ষার্থীর মধ্যে সমতা ও একতা নিশ্চিত করে। তাদের নিজেদের ইশকুলের একটি অংশ মনে করতে সাহায্য করে। একইভাবে ইশকুল জুতা সকল আবহাওয়ায় ইশকুলে আসা-যাওয়ার সময় পায়ের সুরক্ষা নিশ্চিত করবে এবং ইশকুল ব্যাগ তাদের ইশকুলের বই, খাতা ও অনান্য শিক্ষা উপকরণ ইশকুলে বহন করে তুলবে সহজ। আমরা সে সকল শিক্ষার্থীদের নিয়ে কাজ করি তাদের পরিবারের পক্ষে ইশকুল ড্রেস, জুতা বা ব্যাগ কিনে দেওয়ার সামর্থ নেই। এছাড়াও মজার ইশকুল একজন শিক্ষার্থীর পড়াশোনার জন্য প্রয়োজনীয় যাবতীয় সকল উপকরণ বিনামূল্যে নিশ্চিত করে আসছে শুরু থেকে।

 

প্রতি বছরের শুরুতে মজার ইশকুলের সকল শিক্ষার্থীকে উক্ত উপকরণগুলো প্রদানের জন্য প্রায় সারা বছর জুড়ে প্রচেষ্টা চালাই আমরা। বিগত বছরগুলোতে কর্পোরেট ও ব্যক্তিগত মাধ্যমে স্থায়ী ইশকুলের শিক্ষার্থীদের জন্য উক্ত উপকরণের আয়োজন করা হয়েছে।

যেহেতু এটি একটি চলমান প্রক্রিয়া তাই প্রতি বছরই উক্ত উপকরণগুলোর প্রয়োজন পরে এবং পাশাপাশি শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধি পায়। শিক্ষার্থীদের মানসম্পন্ন শিক্ষা প্রদানের মাধ্যমে তাদের জীবনযাত্রার মান উন্নয়নে আপনিও সঙ্গী হতে পারেন।

 

উপকরণ তালিকা ও সম্ভাব্য বাজেট –

ক্রমিক নং উপকরণ ১ জনের জন্য সম্ভাব্য বাজেট
০১ ইশকুল ড্রেস মেয়ে শিক্ষার্থী (জামা/পায়জামা) ৭৫০/-
ছেলে শিক্ষার্থী (শার্ট/প্যান্ট) ৯৪০/-
গড় খরচ ৮৫০/-
০২ ইশকুল ব্যাগ ৬০০/-
০৩ ইশকুল জুতা ১,২০০/-

 

উপকরণভিত্তিক সম্ভাব্য বাজেট –

উপকরণ সম্ভাব্য বাজেট
১ জনের জন্য ১০০ জন শিক্ষার্থীর জন্য ৫০০ জনের শিক্ষার্থীর জন্য ৮০০ জনের শিক্ষার্থীর জন্য
ইশকুল ড্রেস ৮৫০/- ৮৫০*১০০=৮৫,০০০/- ৮৫০*৫০০=৪২৫,০০০/- ৮৫০*৮০০=৬৮০,০০০/-
ইশকুল ব্যাগ ৬০০/- ৬০০*১০০=৬০,০০০/- ৬০০*৫০০=৩০০,০০০/- ৬০০*৮০০=৪৮০,০০০/-
ইশকুল জুতা ১,২০০/- ১২০০*১০০=১২০,০০০/- ১২০০*৫০০=৬০০,০০০/- ১২০০*৮০০=৯৬০,০০০/-