#মজার_ইশকুল #মজার_স্কুল #Mojar_School #MojarSchoolForStreetChildren #child_sponsorship_organizations #sponsor_child_education #sponsor_a_child_in_need #sponsor_an_orphan #Mojar_School_Sponsor_a_Child #Under_Priviliged_Children_Dhaka_Bangladesh #সুবিধাবঞ্চিত_শিশুদের_জন্য_মজার_ইশকুল Jhuma Added Something New #Mojar_School #মজার_ইশকুল #পথশিশু_মুক্ত_বাংলাদেশ #Phase_1 #Open_School #Under_The_Sky #Dhaka #Bangladesh #Joining_Opportunity#Be_HERO_For_Street_Child #Street_Child_Free_Bangladesh

V2 Card ( Virtual Volunteer Card ) খোলা আকাশের নিচে পরিচালিত মজার ইশকুলের জন্য

V2 Card ( Virtual Volunteer Card ) একটি ফান্ড রাইজিং পদ্ধতি যার মাধ্যমে একজন ব্যক্তি পথশিশুদের জন্য  সরাসরি কাজ করার সুযোগ না পেলেও অর্থ সহায়তা দানের মাধ্যমে স্বেচ্ছাসেবী হিসেবে  পথশিশুদের উন্নয়নে অবদান রাখতে পারে। V2 Card ( Virtual Volunteer Card ) হতে মাসিক ভিত্তিতে প্রাপ্ত অর্থ খোলা আকাশের নিচে পরিচালিত ইশকুল- এর শিশুদের খাদ্য নিশ্চিত করণ, মানসম্মত  রাত্রিযাপন নিশ্চিত করার  লক্ষ্যে নাইট শেল্টার  এবং অধীক সংখ্যক পথশিশুর কাছে পৌছানোর লক্ষ্যে ডিজিটাল বাস ইশকুল ( Digital Bus School )  তৈরিতে ব্যয় হবে।   

কিভাবে প্রাপ্ত অর্থ ব্যয় হচ্ছে এবং হবে তার একটা ধারণা এই লেখায় আমরা দেয়ার চেষ্টা করছি,  পথশিশুদের জন্য মানসম্মত রাত্রিযাপন নিশ্চিত করার লক্ষ্যে নাইট শেল্টার তৈরির উদ্যোগ গ্রহণের জন্য আমাদের প্রয়োজন ১০০০ জন V2 Card ( Virtual Volunteer Card ) হোল্ডার, যেখানে আমাদের বর্তমান অগ্রগতি ০.০৬১%। অধীক সংখ্যক পথশিশুর নিকট খাদ্য, শিক্ষা এবং প্রযুক্তি পৌছানোর জন্য আমাদের পরিকল্পনা রয়েছে ডিজিটাল বাস ইশকুল ( Digital Bus School )  তৈরির, যার জন্য আমাদের প্রয়োজন ৫০০ জন V2 Card ( Virtual Volunteer Card ) হোল্ডার। যেখানে আমরা বর্তমানে ১.২২% সফল হয়েছি। এছাড়াও আমাদের ৪ টি খোলা আকাশের নিচে পরিচালিত ইশকুল (মজার ইশকুলঃ শাহবাগ, মজার ইশকুলঃ কমলাপুর, মজার ইশকুলঃ সদরঘাট এবং মজার ইশকুলঃ ধানমন্ডি)- এ আসা পথশিশুদের স্বাস্থ্যসম্মত খাদ্য নিশ্চিত করা হয় V2 Card ( Virtual Volunteer Card ) হতে প্রাপ্ত অর্থ দিয়ে। রাস্তায় বেড়ে ওঠা শিশুদের সুন্দর  এবং সুস্থ জীবন নিশ্চিত করার লক্ষ্যে খাদ্য, শিক্ষা, প্রযুক্তি এবং বাসস্থান নিশ্চিত করা খুবই জরুরি। 

পথশিশু সমস্যা বাংলাদেশ- এর একটি সমস্যা যা আমরা সকলে মিলে একজোটে চেষ্টা করলেই সমাধান করা সম্ভব। V2 Card ( Virtual Volunteer Card ) এর মাধ্যমে অধীক সংখ্যক মানুষকে পথশিশু সমস্যা সমাধানে অবদান রাখার সুযোগ করে দিতে চাই। প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ সহায়তার মাধ্যমে একজন পথশিশুর জীবনে কিছুটা হলেও পরিবর্তন আনা সম্ভব। ভি২ কার্ড- এর মাধ্যমে একজন ডোনার রাস্তায় বেড়ে ওঠা একজন শিশুর জীবন পরিবর্তনে ভূমিকা রাখেন।  

Monthly Update: 

Diamond Card   – 1000 BDT / Monthly   [ 3  Virtual Volunteer  ]
Golden Card       – 500 BDT / Monthly     [ 17  Virtual Volunteer  ]
Silver Card         – 250 BDT / Monthly      [ 64  Virtual Volunteer  ]
*till - September 2019 

 

V2 Card ( Virtual Volunteer Card ) কিঃ   

V2 Card ( Virtual Volunteer Card ) একটি ফান্ড রাইজিং পদ্ধতি, যার মাধ্যমে মজার ইশকুল ওপেন ইশকুল এবং পথশিশুদের উন্নয়নের লক্ষ্যে অর্থ সংগ্রহ করে থাকে এবং পথশিশুদের খাদ্য, শিক্ষা, প্রযুক্তি এবং বাসস্থান খাতে ব্যয় করে থাকে। 

অপরদিকে, V2 Card ( Virtual Volunteer Card ) এর  মাধ্যমে একজন ব্যক্তি স্বেচ্ছাসেবী হিসেবে সরাসরি স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করার সুযোগ না পেলেও প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ অর্থ সহায়তার মাধ্যমে পথশিশুদের উন্নয়নে অবদান রাখতে পারেন।  

 

ওপেন ইশকুলঃ  খোলা আকাশের নিচে শাহবাগ, কমলাপুর, সদরঘাট এবং ধানমন্ডিতে মজার ইশকুল– এর ৪ টি পয়েন্টে নিয়মিতভাবে ইশকুল অনুষ্ঠিত হয়, যেখানে নিয়মিতভাবে মাসে প্রায় ১০০০ শিশু কাছে পৌছানো হয়। প্রতি শনিবার সদরঘাট, প্রতি সোমবার শাহবাগ, প্রতি মঙ্গলবার ধানমন্ডি এবং প্রতি  বৃহস্পতিবার কমলাপুর- এ ওপেন ইশকুল অনুষ্ঠিত হয়। ওপেন ইশকুল- এর প্রতিটি ক্লাসে শিশুরা পায় স্বাস্থ্যসম্মত খাবার এবং অপ্রাতিষ্ঠানিক শিক্ষা। এছাড়াও ওপেন ইশকুল- এর ক্লাসের সময় শিশুরা মাদকসহ নানান বিপদজ্জনক কার্যক্রম থেকে দূরে থাকে। ১০০০ শিশু ওপেন ইশকুল- এর ক্লাসে উপস্থিত থাকার মাধ্যমে মাসে প্রায় ১০ ঘন্টা সুস্থ এবং সুন্দরভাবে কাটানোর সুযোগ পেয়ে থাকে এবং এই ১০ ঘন্টা তারা মাদকসহ নানান ধরণের নেশা জাতীয় দ্রব্য থেকে দূরে থাকে। V2 Card ( Virtual Volunteer Card ) থেকে সংগ্রহীত অর্থ দিয়ে ওপেন ইশকুল- এ আগত শিশুদের মানসম্মত খাদ্য নিশ্চিত করে থাকে মজার ইশকুল। 

বাস ইশকুলঃ  মজার ইশকুল ২০৩৩ সালের মধ্যে বাংলাদেশ-কে পথশিশু মুক্ত দেশ তৈরির লক্ষ্যে কাজ করে আসছে। এই লক্ষ্য পূরণে প্রয়োজন অধীক সংখ্যক শিশুদের নিকট পৌছানো। বাস ইশকুল- এর মাধ্যমে আমরা অধীক সংখ্যক শিশুর নিকট পৌছানোর সুযোগ পাবো পাশাপাশি অধীক সংখ্যক শিশুর খাদ্য, শিক্ষা এবং প্রযুক্তি আওতায় চলে আসবে। ঢাকা সহ দেশের বিভিন্ন দেশে ভ্রাম্যমান বাস ইশকুল- এর মাধ্যমে কর্মজীবী শিশুরা নাইট ইশকুল- করার সুযোগ পাবে। বাস ইশকুল একজন শিশুর খাদ্য, শিক্ষা, প্রযুক্তি নিশ্চিত করার পাশাপাশি শিশুদের ইশকুল- দিবে একটু সুস্থ ও সুন্দর সময় যেই সময়ে শিশুরা মাদক থেকে মুক্ত থাকবে। বাস ইশকুল প্রতিষ্ঠার জন্য আমাদের প্রয়োজন ৫০০ জন V2 Card ( Virtual Volunteer Card ) হোল্ডার।    

নাইট শেল্টারঃ রাস্তায় বেড়ে ওঠা শিশুদের একটি বড় অভাব হলো মানসম্মত বাসস্থানের অভাব। আমরা পথশিশুদের জন্য নাইট শেল্টার তৈরি করতে চাই যেখানে শিশুরা থাকার সুযোগ পাবে এবং একই সাথে পাবে পরিষ্কার পরিচ্ছন্ন হওয়ার সুযোগ। অপরিচ্ছন্ন পরিবেশে বেড়ে ওঠার জন্য রাস্তায় বেড়ে ওঠা শিশুরা নানান ধরণের রোগে নিয়মিতভাবে আক্রান্ত হয়। শিশুদের সঠিক বিকাশের জন্য সুন্দর এবং সুস্থ পরিবেশ খুবই প্রয়োজনীয়। আর তাই নাইট শেল্টার খুবই গুরুত্বপূর্ণ পথশিশুদের জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে। নাইট শেল্টার তৈরির লক্ষ্যে আমাদের প্রয়োজন ১০০০ জন V2 Card ( Virtual Volunteer Card ) হোল্ডার।  

 

V2 Card ( Virtual Volunteer Card ) মজার ইশকুল- এর একটি কার্যক্রম যা শুরু হয়েছিল ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে পথশিশুদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে। প্রতিটি শিশুই আগামী দিনের জন্য এক একটি সম্ভাবনা। এদের সুস্থ সুন্দর জীবন নিশ্চিত করা আমাদের দায়িত্ব। 

 

যৌক্তিকতাঃ পথশিশু মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে মজার ইশকুল কাজ করে চলেছে কিন্তু তা কখনই একার পক্ষে সম্ভব নয়। পথশিশুরা বঞ্চিত সকল ধরণের মৌলিক চাহিদা থেকে। তাদের এসকল মৌলিক চাহিদাগুলো পূরণ করার জন্য প্রয়োজন বাধাহীন সহযোগীতা যা একজন V2 Card ( Virtual Volunteer Card ) হোল্ডার করে থাকেন। প্রতি মাসে নির্দিষ্ট পরিমান অর্থ সহায়তার মাধ্যমে পথশিশুদের জীবনযাত্রার মান উন্নয়নের মাধ্যমে পথশিশুদের পাশে থাকার সুযোগ তৈরি হয় একজন V2 Card ( Virtual Volunteer Card ) ডোনার- এর।  

 

V2 Card ( Virtual Volunteer Card ) ডোনার হিসেবে ঊক্ত হওয়ার পদ্ধতিঃ 

১। ফর্ম পূরণঃ V2 Card ( Virtual Volunteer Card ) ডোনার হিসেবে যুক্ত হতে চাইলে শুভাকাঙ্ক্ষীকে একটি ফর্ম পূরণ করতে হয়। তিনি অদি সরাসরি উপস্থিত থেকে ফর্ম পূরণ না করতে পারেন তাহলে গুগল শিটে (লিংক-http://bit.ly/streetchildfriend) একটি অনলাইন ফর্ম পূরণ করেন। 

২। যদি শুভাকাঙ্ক্ষী গুগল ফর্ম পূরণ করে থাকে তাহলে ২৪ ঘন্টার মধ্যে তার সাথে ফোনে বা মেইলে যোগাযোগ করা হয়। তিনি যেকোনো তথ্য সম্পর্কে জানতে পারেন অথবা ডোনেশন শুরু করার পূর্বে খোলা আকাশের নিচে পরিচালিত ইশকুল ভিজিটে চলে আসতে পারেন।  

৩। ডোনেশন প্রদানঃ 

শুভাকাঙ্ক্ষী পথশিশুদের জীবনমান উন্নয়নে মাসিকভাবে নির্ধারিত অর্থ ডোনেশন হিসেবে অফিস বরাবর প্রদান করবেন।  এক্ষেত্রে ক্যাশ, বিকাশ অথবা অনলাইন পেমেন্ট (লিংক- http://bit.ly/Donate-Mojar-School)- এর মাধ্যমে ডোনেশন করা প্রদান করা যাবে।  

১। সিলভার কার্ড- ২৫০ টাকা (প্রতি মাসে) 

২। গোল্ডেন কার্ড- ৫০০ টাকা (প্রতি মাসে) 

৩। ডায়মন্ড কার্ড- ১০০০ টাকা (প্রতি মাসে) 

ডোনেশন নিশ্চিতকরণ ও আপডেটঃ 

উপরিউক্ত যেকোনো মাধ্যমে টাকা পাঠানোর পর (বিকাশের ক্ষেত্রে কর্তৃপক্ষকে ফোন কল, টেক্সট বা ম্যাসেজের মাধ্যমে অবগত করা) ২৪ ঘণ্টার মধ্যে ডোনারকে তার ডোনেশন সম্পর্কে নিশ্চিত করতে পারি এবং  মেইলের মাধ্যমে ডোনার প্রদত্ত টাকার সমপরিমাণ অংকের মানি রিসিপ্ট এর ছবি পাঠানো হয় যেখানে অফিসিয়াল দায়িত্বপ্রাপ্ত ২ জন ব্যক্তির স্বাক্ষর বিদ্যমান থাকেন। ডোনার চাইলে তার মূল মানি রিসিপ্ট কুরিয়ারের মাধ্যমে বা আমরা নিজে গিয়ে পৌঁছে দিয়ে থাকি। আপনার প্রত্যেকটি ডোনেশন- এর জন্য মানি রিসিপ্ট আপনার প্রাপ্য।   

V2 Card ( Virtual Volunteer Card ) হোল্ডার যা পাবেনঃ 

১। ১২ টি মাসের মাসিক আপডেট 

২। সরাসরি ইশকুল ভিজিট   

 

গোপনীয়তাঃ 

V2 Card ( Virtual Volunteer Card ) সম্পর্কিত সকল তথ্য সর্বোচ্চ গোপনীয়তার সাথে সংরক্ষণ করা হয়। সংগঠের যেকোনো তদন্তের স্বার্থে যত টুকু তথ্য প্রকাশের প্রয়োজন তার অধিক কোনো তথ্য প্রকাশ করা হবে না। ডোনার চাইলে তার নাম পাবলিকলি প্রকাশ করা থেকেও বিরত থাকা হবে।  

আরও জানতে চাইলে কল করুনঃ  

015 11886908 ( 24 Hours Helpline )

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •